যন্ত্রক্ষেত্রদীপিকা সূচি

আমাদের আজকের আলোচনার বিষয় যন্ত্রক্ষেত্রদীপিকা সূচি।

প্রথমবারের ভূমিকা

এতদ্দেশীয়-বিবিধ-বিদ্যা-বিনাশক ধূমকেতু দুৰ্জ্জয় যবন জাতি ও ওস্তাদিগের কুহক-কুজ্‌ঝটিকা-জালে আমাদিগের প্রাচীন সঙ্গীত বিদ্যাচলটী ঘোর আচ্ছন্ন থাকা প্রযুক্ত তাহার পাদদেশ পৰ্য্যন্ত এতকাল শিক্ষার্থিদিগের বুদ্ধির দুরারোহ প্রায় রহিয়াছিল। কিছুদিন হইল আমাদিগের সঙ্গীতাচার্য্য পূজ্যপাদ শ্রীযুক্ত ক্ষেত্রমোহন গোস্বামী মহাশয় তদারোহণজন্য “ সঙ্গীত সার ” সোপান প্রস্তুত করেন, তাহাতে সাধারণের সঙ্গীত-বিদ্যা-গিরি-শৃঙ্গে উঠিবার আর বাধা নাই।

ঐ সোপান অবলম্বনে অনেকে এক্ষণে তদধিত্যকা পর্য্যন্তও সুখগম্য বোধ করিতেছেন, সেই সঙ্গীত-সার সোপান সুখে অবলোকিত হউক, এতদভিপ্রায়ে সঙ্গীত-বিদ্যা-বিদ্যোতক সুবিখ্যাত বিদ্যানুরাগী শ্রীল শ্রীযুক্ত রাজা শৌরীন্দ্রমোহন ঠাকুর বাহাদুর মহোদয় সম্প্রতি আবার এই “ যন্ত্রক্ষেত্র দীপিকা” প্রস্তুত করিয়াছেন।

দ্বিতীয়বারের ভুমিকা

যন্ত্রক্ষেত্র দীপিকা প্রথমবারে যে পঞ্চ শত খণ্ড মুদ্রিত হয়, তাহা অতি অল্প দিনের মধ্যেই নিঃশেষ হইয়া গিয়াছে। অধুনা সঙ্গীত শাস্ত্রের বিশেষ আলোচনা, শিক্ষার্থিদিগের আন্তরিক ব্যগ্রতা দর্শনে বিশেষতঃ কতিপয় সঙ্গীতানুরাগী বন্ধুর অনুরোধে ইহা দ্বিতীয়বার মুদ্রিত ও প্রকাশিত হইল।

ইতিপূর্ব্বে আমাদিগের দেশে লিখন দৃষ্টে সঙ্গীত শিক্ষা প্রণালী প্রচলিত না থাকাতে সহজে লোকের বোধগম্য করিবার জন্য ইহার প্রথম মুদ্রাঙ্কন সময়ে সঙ্গীতের প্রধান অঙ্গ ধাতুর (সপ্তস্বরের) উদারা, মুদারা ও তারা এই গ্রামত্রয়ভেদজ্ঞাপনার্থ তিনটী সরল রেখা এবং মাত্রাকাল সূক্ষ্মরূপে বিভাগ না করিয়া স্থূল ভাবে ব্যবহার করা হইয়াছিল । সম্প্রতি দেশের সে ভাব পরিবর্তিত হওয়াতে (শিক্ষার্থিগণ লিখনদৃষ্টে সঙ্গীত শিক্ষার মর্ম্ম অবগত হওয়াতে দ্বিতীয় সংস্করণে তিন রেখার পরিবর্তে এক রেখা ও মাত্রাকালের সূক্ষ্মবিভাগ অবলম্বিত হইল ।

. ভ্রম, প্রমাদ, বিশেষতঃ বঙ্গ-সঙ্গীত-বিদ্যালয়স্থ ছাত্রগণের উত্তে জনায় ব্যস্ততানিবন্ধন প্রথম সংস্করণে যে যে স্থান অসংলগ্ন, অনাবশ্যক এবং অপরিপুষ্টাঙ্গ ছিল, দ্বিতীয় সংস্করণে গ্রন্থকর্তা সেই সকল স্থান সংলগ্ন, পরিত্যাগ ও পূর্ণাঙ্গ করিতে যত্নের ত্রুটি করেন নাই, বলিতে পারি না কত দূর কৃতকাৰ্য্য হইয়াছেন। প্রথম সংস্করণে এই গ্রন্থে ৯৪টা মাত্র গত ছিল, এবারে আরও ১০৮টা নূতন গত সংগ্রহ করিয়া দেওয়াতে গতের সংখ্যা ২০২টা হইয়াছে, সুতরাং গ্রন্থের কলেবরও পূর্ব্বাপেক্ষা অনেক বড় হইয়াছে।

তৃতীয়বারের বিজ্ঞাপন

আমাদিগের পরম সৌভাগ্যবশতঃ বঙ্গদেশে দিন দিন বিশুদ্ধ সঙ্গীত-কুতূহলীর সংখ্যা বৃদ্ধি হওয়ায় ও দ্বিতীয় সংস্করণের সমুদায় গ্রন্থ অতি অল্প-কাল-মধ্যে একেবারে নিঃশেষ হইয়া যাওয়ায় এবং গ্রন্থ প্রার্থীগণের সাগ্রহ উত্তেজনায় এই “যন্ত্রক্ষেত্র দীপিকা” গ্রন্থ তৃতীয় বার মুদ্রিত ও প্রকাশিত হইল।

এই তৃতীয় সংস্করণে কোন স্থান বিশেষ পরিবর্তিত হয় নাই, দ্বিতীয় সংস্করণের অনুরূপই আছে, কেবল দুই এক স্থান পরিবর্দ্ধিত এবং ৪২টী ভাল ভাল নূতন গত সংযোজিত হওয়ায় গতের সংখ্যা ২৪৪ টা হইয়াছে, সুতরাং গ্রন্থের কলেবরও কিঞ্চিৎ পরিমাণে বৰ্দ্ধিত হইয়াছে। কিন্তু এতৎসত্ত্বেও পাঠার্থীদিগের সুবিধার নিমিত্ত পূর্ব্বাপেক্ষা কিঞ্চিৎ মাত্র মূল্য বৰ্দ্ধিত করা গিয়াছে । এক্ষণে সঙ্গীত প্রমোদী-গণ প্রথম দুই বারের ন্যায় তৃতীয় সংস্করণের প্রতি আদর প্রদর্শন করিলে মুদ্রাব্যয় ও পরিশ্রম সফল জ্ঞান করিব ইতি।

যন্ত্রক্ষেত্রদীপিকা সূচি

যন্ত্রক্ষেত্রদীপিকা সূচি

 

 

গুগোল নিউজে আমাদের ফলো করুন
গুগোল নিউজে আমাদের ফলো করুন

 

যন্ত্রক্ষেত্রদীপিকা সূচি

 

আরও দেখুনঃ

2 thoughts on “যন্ত্রক্ষেত্রদীপিকা সূচি”

Leave a Comment